বিজ্ঞপ্তি :

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি 2023 :- বহির্বিশ্ব সহ বাংলাদেশের সকল বিভাগ, জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় (আসন শূন্য থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। আবেদনের যোগ্যতা :- বয়স:- সর্বনিম্ন ২০ বছর হতে হবে। শিক্ষাগত যোগ্যতা:- আবেদনকারীকে সর্বনিন্ম এইচএসসি পাশ হতে হবে। কমপক্ষে ১ বছরে অভিজ্ঞতা থাকতে হবে। (তবে বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের ক্ষেত্রে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী হতে হবে অথবা কমপক্ষে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।) অতিরিক্ত যোগ্যতা:- স্মার্ট ফোন থাকতে হবে। নিজেদের প্রকাশিত নিউজ অবশ্যই নিজে ফেসবুকে শেয়ার করতে হবে একই সঙ্গে বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে। এছাড়াও প্রতিদিন অন্তত ০৩ টি নিউজ শেয়ার করতে হবে। (বাধ্যতামূলক) অবশ্যই অফিস থেকে দেয়া এ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। নিউজের ছবি এবং নিউজের সঙ্গে ভিডিও পাঠাতে হবে ( ছবি কপি করা যাবে না কপি করলে তা উল্লেখ করতে হবে)। বেতন ভাতা :- মাসিক বেতন ও বিজ্ঞাপনের কমিশন আলোচনা সাপেক্ষে। আবেদন করতে আপনাকে যা করতে হবে :- আমাদের ই-মেইলের ঠিকানায় ছবিসহ জীবন বৃত্তান্ত (Cv), সিভির সঙ্গে জাতীয় পরিচয়পত্র এর কপি, সর্ব্বোচ্চ শিক্ষাগত সনদ এর কপি, পাসপোর্ট সাইজের ছবি, অভিজ্ঞতা থাকলে প্রমাণ স্বরুপ তথ্য প্রেরণ করতে হবে । মনে রাখবেন :- সিভি অবশ্যই নিজের ব্যক্তিগত মেইল থেকে পাঠাতে হবে। কারণ যে মেইল থেকে সিভি পাঠাবেন অফিস থেকে সেই মেইলেই রিপ্লাই দেওয়া হবে। ই–মেইল পাঠাতে বিষয় বস্তু অর্থাৎ Subject–এ লিখতে হবে কোন জেলা/ উপজেলা/ ক্যাম্পাস প্রতিনিধি। আমাদের সাথে যোগাযোগের ঠিকানা :- Email:- bondhantv@gmail.com টেলিফোন:- +8809638788837, +8801911040586 (Whatsapp), সকাল ৯টা থেকে রাত ১১.৫৯ পর্যন্ত। আমাদের নিয়োগ পদ্ধতি :- প্রথমে আপনার কাগজ যাচাই বাছাই করা হবে। আপনি প্রাথমিক ভাবে চুড়ান্ত হলে সেটি সম্পাদকের কাছে প্রেরণ করা হবে। সর্বশেষ সম্পাদক কর্তৃক চুড়ান্ত হলে আপনার সাথে যোগাযোগ করা হবে মোবাইল এবং ইমেল এর মাধ্যমে। আপনাকে আমাদের ট্রেনিং এবং অবজারভেশন ফেসবুক গ্রুপে এড করা হবে। তারপর আপনাকে ৫ দিন নিউজ পাঠাতে বলা হবে। এর পর চুড়ান্ত নিয়োগের ১ মাসের মধ্যে আপনার কার্ড প্রেরণ করা হবে। নিউজ পাঠানোর মাধ্যম:- আমাদের মেইল আইডি, মেসেঞ্জার গ্রুপ, ইউজার আইডির মাধ্যমে পাঠাতে পারবেন। নিউজ অবশ্যই ইউনিকোড ফরমেটে পাঠাতে হবে। নিউজের সাথে ছবি থাকলে তা পাঠাতে হবে। নিউজের যদি কোন তথ্য প্রমাণ থাকে তবে তা প্রেরণ করতে হবে। বি:দ্র: সকল শর্ত পরিবর্তন, পরিমার্জন এবং বর্ধিত করনের অধিকার কর্তৃপক্ষের কাছে সংরক্ষিত। মন্তব্য: BondhanTv – বন্ধন টিভি আমাদের নিজস্ব আয়ে চ্যানেলটি পরিচালিত হয়। আমরা কোন গ্রুপ বা কোম্পানির অর্থ বা কোন স্পন্সরের অর্থদ্বারা পরিচালিত নয়।

স্বপ্নের বিদেশ পাড়ি দেয়া মানুষের জীবন পুড়ছে মরুভূমির বালুতে


বন্ধন টিভি ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৮, ২০২৪, ৫:৩১ অপরাহ্ণ
স্বপ্নের বিদেশ পাড়ি দেয়া মানুষের জীবন পুড়ছে মরুভূমির বালুতে

মরুভূমির বালুতে পুড়ছে জীবন। ভাগ্য বদলের স্বপ্ন নিয়ে পাড়ি দেয়া মানুষগুলোর কেউ ফিরছেন মানসিক ভারসাম্যহীন হয়ে, কেউবা লাশ হয়ে। ২০১৬-২০২২ সাল পর্যন্ত ৭১৪ নারী শ্রমিকের মরদেহ দেশে ফেরত এসেছে। একই সময়ে নির্যাতিত হয়েছেন প্রায় ১০ হাজার নারী।

ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা রিক্রুটিং এজেন্সি আর দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন অভিবাসন সংশ্লিষ্টরা। নিষ্প্রাণ বোবা চাহনি, মুখচ্ছবিতে কয়েক সেকেন্ডের ব্যবধানে ফুটে উঠছে ভিন্ন ভিন্ন আবেগের বহি:প্রকাশ। হঠাৎ দেখলে মনে হবে মাথার ভেতর থাকা কোনো এক জটিল ধাঁধার সমাধানে ব্যস্ত হবিগঞ্জের খালেদা বেগম।

বাস্তবতা হলো, ভাগ্য বদলের স্বপ্ন নিয়ে গত সেপ্টেম্বরে ওমান পাড়ি দেয়া এই নারী এখন মানসিক ভারসাম্যহীন।বিদেশি নিয়োগকর্তা ও তার পরিবারের সদস্যদের অকথ্য শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়ে তিনি এখন জীবন-মৃত। শরীরজুড়ে নির্যাতনের চিহ্ন নিয়ে বোধ বুদ্ধি হারিয়ে খালেদার ঠাঁই এখন রাজধানীর আশকোনায় ব্র্যাকের সেফ হোমের ৩২২ নম্বর কক্ষে।

বাড়ির ঠিকানা, পরিবার, দিন-রাতের ব্যবধান বেমালুম ভুলে যাওয়া এই তরুণীর মস্তিষ্ক দখল করে আছে শুধু কয়েকটি নাম, আর বিভীষিকাময় দিনগুলোর স্মৃতি।তিনি বলেন, পুড়ে মারতে চাইছে। দু-তিনবার চেষ্টা করেছে মারার জন্য।

খোঁজ নিয়ে জানা যায়, মেরুল বাড্ডার রিক্রুটিং এজেন্সি মেসার্স অ্যারাবিয়ান গালফ অ্যাসোসিয়েটস কোম্পানি লিমিটেড গৃহকর্মী হিসেবে খালেদাকে ওমান পাঠায়। তার নিয়োগকর্তার নাম ওমানি ব্যক্তি মোহাম্মদ আলী মোহাম্মদ খাবির।

আরও পড়ুনঃশনিবার থেকে নিষেধাজ্ঞা সেন্টমার্টিন ভ্রমণে

খালেদার বিষয়ে জানতে ওই রিক্রুটিং এজেন্সি  অফিসের,এজেন্সির হিসাব রক্ষক কর্মকর্তা পরিচয়ে একজন জানান খালেদা ইস্যুতে কথা বলবে কর্তৃপক্ষ। হন্তদন্ত হয়ে এসে শুরুতেই খালেদাকে অন্য আরেকটি প্রতিষ্ঠান ওমানে পাঠিয়েছে বলে দাবি করেন এজেন্সির উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হাফিজা খাতুন। তবে ভুক্তভোগী খালেদার কাছে তার প্রতিষ্ঠানের তথ্য পাওয়ার কথা জানাতেই সুর পাল্টে ফেলেন হাফিজা।

তিনি বলেন, ‘এমন বয়স্ক নারীকে বাসার কাজেই কেউ রাখবে না। বিদেশ পাঠানো তো দূরের কথা।’ তার দাবি, তিনি এরাবিয়ান গালফের আমি কিছুই না। অথচ প্রতিষ্ঠানটির কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে স্পষ্ট লেখা ডিএমডি হাফিজ খাতুনের নাম।

শুধু এক খালেদা নয়, নির্যাতনের শিকার হয়ে অনেক নারী এখন দেশে ফেরত আসছেন। ভুক্তভোগীরা বলছেন, এজেন্সিগুলো দালালদের মাধ্যমে বিদেশ যেতে ইচ্ছুকদের ব্রেইন ওয়াশ করে তাদের সর্বস্বান্ত করছেন। মরুভূমির বালুতেই পুড়ছে তাদের জীবন। মানুষের দু:সহ যন্ত্রণা আর মৃত্যুকে পুঁজি করে হচ্ছেন বিত্তশালী।

আরেক ভুক্তভোগী শাহনুর ইসলাম বলেন, ‘আমাকে বলেছে ১৫ দিন থেকে আপনার কাজ শুরু। সৌদির আদালতে দেখাশোনার কাজ। যাওয়ার পর দেখি কীসের সৌদি আদালত। যেখানে আমাদের রাখা হয়েছে মরুভূমির ভেতর। সেখানে মানুষ না খেয়ে রয়েছে।’

আরও পড়ুনঃ এবারও ১০০ বিলিয়ন ডলারের ক্লাবে গৌতম আদানি

অভিবাসন কর্মীরা বলছেন, ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা রিক্রুটিং এজেন্সি, মনিটরিংয়ের অভাব, কর্মীগ্রহণকারী দেশগুলোতে থাকা দূতাবাসের নিষ্ক্রিয়তা আর সেখানকার নিয়োগ কর্তাদের জবাবদিহিতা না থাকায় মধ্যপ্রাচ্যে মৃত্যু আর নির্যাতনের মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

এ বিষয়ে ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারের ব্যবস্থাপক আল আমিন নয়ন বলেন, ‘যারা এ ঘটনার সঙ্গে জড়িত, তাদের দৃষ্টান্তমূলক বিচারের আওয়তায় আনা গেলে হয়তো এমন দুর্ভোগ কমে আসবে।’

Spread the love
Link Copied !!