বিজ্ঞপ্তি :

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি 2023 :- বহির্বিশ্ব সহ বাংলাদেশের সকল বিভাগ, জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় (আসন শূন্য থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। আবেদনের যোগ্যতা :- বয়স:- সর্বনিম্ন ২০ বছর হতে হবে। শিক্ষাগত যোগ্যতা:- আবেদনকারীকে সর্বনিন্ম এইচএসসি পাশ হতে হবে। কমপক্ষে ১ বছরে অভিজ্ঞতা থাকতে হবে। (তবে বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের ক্ষেত্রে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী হতে হবে অথবা কমপক্ষে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।) অতিরিক্ত যোগ্যতা:- স্মার্ট ফোন থাকতে হবে। নিজেদের প্রকাশিত নিউজ অবশ্যই নিজে ফেসবুকে শেয়ার করতে হবে একই সঙ্গে বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে। এছাড়াও প্রতিদিন অন্তত ০৩ টি নিউজ শেয়ার করতে হবে। (বাধ্যতামূলক) অবশ্যই অফিস থেকে দেয়া এ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। নিউজের ছবি এবং নিউজের সঙ্গে ভিডিও পাঠাতে হবে ( ছবি কপি করা যাবে না কপি করলে তা উল্লেখ করতে হবে)। বেতন ভাতা :- মাসিক বেতন ও বিজ্ঞাপনের কমিশন আলোচনা সাপেক্ষে। আবেদন করতে আপনাকে যা করতে হবে :- আমাদের ই-মেইলের ঠিকানায় ছবিসহ জীবন বৃত্তান্ত (Cv), সিভির সঙ্গে জাতীয় পরিচয়পত্র এর কপি, সর্ব্বোচ্চ শিক্ষাগত সনদ এর কপি, পাসপোর্ট সাইজের ছবি, অভিজ্ঞতা থাকলে প্রমাণ স্বরুপ তথ্য প্রেরণ করতে হবে । মনে রাখবেন :- সিভি অবশ্যই নিজের ব্যক্তিগত মেইল থেকে পাঠাতে হবে। কারণ যে মেইল থেকে সিভি পাঠাবেন অফিস থেকে সেই মেইলেই রিপ্লাই দেওয়া হবে। ই–মেইল পাঠাতে বিষয় বস্তু অর্থাৎ Subject–এ লিখতে হবে কোন জেলা/ উপজেলা/ ক্যাম্পাস প্রতিনিধি। আমাদের সাথে যোগাযোগের ঠিকানা :- Email:- bondhantv@gmail.com টেলিফোন:- +8809638788837, +8801911040586 (Whatsapp), সকাল ৯টা থেকে রাত ১১.৫৯ পর্যন্ত। আমাদের নিয়োগ পদ্ধতি :- প্রথমে আপনার কাগজ যাচাই বাছাই করা হবে। আপনি প্রাথমিক ভাবে চুড়ান্ত হলে সেটি সম্পাদকের কাছে প্রেরণ করা হবে। সর্বশেষ সম্পাদক কর্তৃক চুড়ান্ত হলে আপনার সাথে যোগাযোগ করা হবে মোবাইল এবং ইমেল এর মাধ্যমে। আপনাকে আমাদের ট্রেনিং এবং অবজারভেশন ফেসবুক গ্রুপে এড করা হবে। তারপর আপনাকে ৫ দিন নিউজ পাঠাতে বলা হবে। এর পর চুড়ান্ত নিয়োগের ১ মাসের মধ্যে আপনার কার্ড প্রেরণ করা হবে। নিউজ পাঠানোর মাধ্যম:- আমাদের মেইল আইডি, মেসেঞ্জার গ্রুপ, ইউজার আইডির মাধ্যমে পাঠাতে পারবেন। নিউজ অবশ্যই ইউনিকোড ফরমেটে পাঠাতে হবে। নিউজের সাথে ছবি থাকলে তা পাঠাতে হবে। নিউজের যদি কোন তথ্য প্রমাণ থাকে তবে তা প্রেরণ করতে হবে। বি:দ্র: সকল শর্ত পরিবর্তন, পরিমার্জন এবং বর্ধিত করনের অধিকার কর্তৃপক্ষের কাছে সংরক্ষিত। মন্তব্য: BondhanTv – বন্ধন টিভি আমাদের নিজস্ব আয়ে চ্যানেলটি পরিচালিত হয়। আমরা কোন গ্রুপ বা কোম্পানির অর্থ বা কোন স্পন্সরের অর্থদ্বারা পরিচালিত নয়।

যশোরে কৃষি সফলতায় বাঁধা কপি রপ্তানী: চুক্তিবদ্ধ সুফলভোগী শতাধিক কৃষক


মালিকুজ্জামান কাকা, যশোর
প্রকাশের সময় : জানুয়ারি ১৭, ২০২৩, ৭:১১ অপরাহ্ণ
যশোরে কৃষি সফলতায় বাঁধা কপি রপ্তানী: চুক্তিবদ্ধ সুফলভোগী শতাধিক কৃষক

যশোরে কৃষি সফলতায় বাঁধা কপি রপ্তানী চুক্তিবদ্ধ সুফলভোগী শতাধিক কৃষক। যশোর থেকে আগামি দুই মাস ফেব্রয়ারি ও মার্চ মাস নাগাদ ২০ লাখ পিস বাঁধাকপি রপ্তানি করার টার্গেট ধার্য্য করা হয়েছে। এ লক্ষ্যে এবার কন্ট্রাক ফার্মিংয়ের মাধ্যমে যশোর কৃষি বিভাগের তদারকিতে আন্তর্জাতিক মানের সবজী উৎপাদন হয়েছে।

গোটা দেশের মধ্যে যশোর থেকে এবার দেড় কোটি টাকার বাঁধা কপি (পাতাকপি) বাণিজ্যিক ভিত্তিতে রপ্তানি করা হবে। এ অঞ্চলে বাধা কপির দাম কমে যাওয়ার মুহূর্তে এই রপ্তানি শুরু হয়েছে। এর সুফল পাচ্ছেন যশোর সদর উপজেলার শতাধিক কৃষক। বকেটি এগ্রোবেজ প্রসেসিং প্রতিষ্ঠান যশোরের চুড়ামনকাটি এলাকায় ওয়ার হাউজ ও ফ্যাক্টরি স্থাপন করে কৃষকদের সাথে সমন্বয় করে চলেছে। একই সাথে গুনগত মান নিরুপণে মাঠ পর্যায়ে কাজ করছে কৃষিবিভাগ। চট্টগ্রাম ও মংলা বন্দর দিয়ে জাহাজে যাচ্ছে এই কপি।

মালয়েশিয়ায় ২২ হাজার কেজির একটি চালান গেছে চলতি বছরের প্রথম চালান হিসেবে। আর অপেক্ষায় সিঙ্গাপুর ও তাইওয়ানের চালান। কৃষি বিভাগ সূত্র জানিয়েছে, জানুয়ারি মাসে যশোর থেকে বিদেশে কপি রপ্তানি শুরু হয়েছে। চলতি জানুয়ারি ফেব্রুয়ারি দুইমাসে যশোর থেকে বাধা কপির অনেকগুলো চালান যাবে মালয়েশিয়া সিঙ্গাপুর ও তাইওয়ানে। ওই তিন দেশের সবজী ব্যবসায়ীদের সাথে সমন্বয় করে ঢাকার একটি এগ্রোবেজ প্রসেসিং লিমিটেড যশোর কৃষি বিভাগের মাধ্যমে কৃষকদের সাথে চুক্তি করেছে। আর সলিডারিড্যাট নেটওয়ার্ক এশিয়া (এসএনএ) তাদের সফল নামে একটি প্রকল্পের মাধ্যমে যশোর কৃষি বিভাগের সাথে সমন্বয় করে কাজ শুরু করেছে।

জাগরনী চক্র ফাউন্ডেশন যশোরও এই প্রক্রিয়ায় পার্টনারশিপে রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ভেজিটেবল এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের মাধ্যমে পাঠিয়ে দেয়া হচ্ছে দেশের বাইরে। এর আগে চাষের শুরুতেই সলিডারিড্যাট বাংলাদেশ ও জাগরনী চক্র ফাউন্ডেশন কৃষক গ্রুপ তৈরি করেছে। ফেব্রুয়ারি ও মার্চ এই দুইমাসে ২০ লাখ পিস বাঁধা কপি রপ্তানি করার টার্গেট রয়েছে। কৃষকদের পরিবহন ও প্রসেসিং খরচ কমিয়ে সরাসরি মাঠে চলে যাচ্ছে রপ্তানি কারক প্রতিষ্ঠানের গাড়ি। যশোর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় যশোরের চারটি ইউনিয়নের তৃনমুল পর্যায়ের কৃষককে এই কন্ট্রাক্ট ফার্মিংয়ের আওতায় আনা হয়েছে।

হৈবৎপুর, চুড়ামনকাটি, লেবুতলা ও কাশিমনগরের ১৫০ জন কৃষককে এই সুবিধাভোগীর আওতায় আনা হয়েছে বলে তথ্য রয়েছে। উত্তম ব্যবস্থাপনা ও টেকনিক্যাল নানা সাপোর্ট দিয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন বাঁধাকপি তৈরি করা হয়েছে। এক একটি কপির ওজন কমপক্ষে দেড় কেজি, যা আমদানিকারক প্রতিষ্ঠানের চাহিদা মাফিক ওজন। যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আন্তর্জাতিক মানের কপি উৎপাদন হয়েছে এ সংক্রান্ত প্রত্যয়নপত্র প্রদান করবেন। ৫টি রপ্তানি কারক প্রতিষ্ঠান ওই প্রত্যয়নের আলোকে কপি সংগ্রহ করছে এবং করবে। বাধাকপি ছাড়াও বেগুন ও ফুল কপির চালান এবার রপ্তানি করা হতে পারে।

এরপর একে একে টমেটো, সিম, করলা, উচ্ছে, পেঁপে, মাশরুম, মরিচ বীজ, কলা, লিচু, কুল, পেয়ারা, ভুট্টা, আমলকি, মাশরুম, এলভেরা, ব্রাম্মি, পিপুল কালোমেগ, চুইঝাল, গাছ আল, নারকেলসহ ২০ প্রকার উচ্চ মূল্যের ফসলও রপ্তানিতে প্রাধান্য পাবে বলে সূত্রের দাবি।

বিগত কয়েক বছরে কৃষি বিভাগের নানা সাফল্যকে ছাপিয়ে বড় সুখবর এনে দিয়েছে বাধা কপিতে। কৃষকের ভাগ্য উন্নয়নের উচ্চ মূল্যের ফসলের মধ্যে বাধা কপিতে হৈচৈ ফেলে দিয়েছে গোটা কৃষি সেক্টরে। যশোরের কৃষকের ক্ষেতে উৎপাদিত বাধা কপি পৌঁছে যাচ্ছে সিঙ্গাপুর মালয়েশিয়া ও তাইওয়ানের বাজারে। প্যাকেজিংয়ের আগে আব্দুলপুরের কৃষি পণ্য সংগ্রহ ও বিপনন কেন্দ্রসহ রপ্তানিকারক প্রতিষ্ঠানের ফ্যাক্টরিতে নিয়ে বাছাই ও প্যাকেট জাত করা হচ্ছে।

যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শেখ সাজ্জাদ হোসেন জানান, আন্তর্জাতিক মানসম্মত সবজী, তথা বাধাকপি উৎপাদন সরাসরি মনিটরিং করছে উপজেলা কৃষি অফিস। অত্যন্ত স্বচ্ছতার সাথে সার্বিক কাজ এগিয়েছে। উত্তম ব্যবস্থাপনা ও টেকনিক্যাল সাপোর্ট শতভাগ সফল। এতে ভিন্নমাত্রা যুগিয়েছে বিদেশে কপি রপ্তানি। তাও আবার নির্দিষ্ট করে বললে যশোর থেকে। এর আগেও কয়েক বছর রপ্তানি হয়েছে।

দেশের মধ্যে যশোর থেকেই বাণিজ্যিকভাবে কপি রপ্তানি গৌরবের বিষয়। এ ধারা অব্যাহত থাকলে যশোর তথা সারা দেশের বাধাকপি নিঃসন্দেহে উচ্চ মুল্যের সবজী হিসেবে সমধিক পরিচিতি পাবে। বাধাকপি ছাড়াও আগামিতে বেগুন ও ফুল কপি, টমেটো, সিম, করলা, উচ্ছে, পেঁপেঁ, আলু রপ্তানিতে প্রাধান্য পাবে। আগামি বছরের টার্গেট ইউরোপের দেশগুলো। পোকামাকড় বিহীন সবজী চাচ্ছে তারা। সে দিকেও সতর্ক দৃষ্টি দিচ্ছে কৃষি বিভাগ।

আরও পড়ুনঃ যশোর সদর উপজেলা মডেল মসজিদ ২ বছর নির্মাণ কাজ বন্ধ

এ ব্যাপারে সলিডারিড্যাট নেটওয়ার্ক এশিয়ার (এসএনএ) সফল প্রকল্পের যশোরের প্রোগ্রাম অফিসার রায়হানুল ইসলাম চৌধুরী জাানান,যশোরাঞ্চলে বাধা কপি চাষীদের সাথে চুক্তি সম্পাদন করে কার্যক্রম শুরু হয়েছে। যৌথ প্রক্রিয়ার মাধ্যমে যশোর থেকে বাণিজ্যিক ভিত্তিতে সবজী রপ্তানি শুরু হয়েছে।

যশোর থেকে চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতেই একটি চালান চলে গেছে মালয়েশিয়ায়। আরো কয়েকটি দেশে যাবে পর্যায়ক্রমে। ক্ষেত থেকে  প্রতি কেজি বাধাকপি সাড়ে ১১ টাকায় কৃষকের কাছ থেকে নেয়া হচ্ছে। যশোরে যখন বাঁধা কপির দাম কমে যাচ্ছে সে সময় রপ্তানি শুরু হওয়ায় কৃষক আর্থিক সুবিধা পাচ্ছেন।

Spread the love
Link Copied !!